নিউজিল্যান্ড সফরে এখন পর্যন্ত সাত ম্যাচের সাতটিতেই হেরেছে বাংলাদেশ। তাই সিরিজের শেষ ম্যাচে জয় চায় টাইগাররা। তবে শেষ ম্যাচে ভাঙাচোরা দল নিয়ে মাঠে নামতে হচ্ছে টাইগারদের। আগের টেস্টের তিন সেরা ক্রিকেটারকে পাচ্ছে না বাংলাদেশ।

ওয়েলিংটন টেস্টে প্রথম ইনিংসে ব্যাটিং করার সময় তর্জনীতে চোট পান নিয়মিত অধিনায়ক মুশফিকুর রহিম। এরপর দ্বিতীয় ইনিংসে টিম সাউদির বাউন্সার লাগে হেলমেটে। তবে নতুন করে বৃদ্ধাঙ্গুলির ইনজুরিতে এ ম্যাচে খেলতে পারছেন তা তিনি। ফলে টেস্ট ক্রিকেটে নবম অধিনায়ক হিসেবে অভিষেক হয় তামিমের। আর এ সুযোগে অভিষেক হয় উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহানের।

এছাড়াও আগের ম্যাচে উরুতে চোট পাওয়া ইমরুল কায়েসও খেলতে পারছেন না এ ম্যাচে। তার পরিবর্তে তামিমের সঙ্গী হবেন সৌম্য সরকার। এছাড়া প্রথম টেস্টে বুকের পাঁজরের ব্যথা মাথাচাড়া দিয়ে উঠে মুমিনুলের। পরে আলট্রাসাউন্ড স্ক্যানে কোনো কিছু ধরা না পড়লেও অসুস্থতাবোধ করায় দ্বিতীয় টেস্ট থেকে নিজেকে সরিয়ে নেন টেস্ট স্পেশালিস্ট খ্যাত এই ব্যাটসম্যান। ফলে বিকল্প না থাকায় টেস্ট অভিষেক হয় ডেভেলপমেন্ট প্রোগ্রামে থাকা নাজমুল হোসেন শান্তর।

এছাড়াও আগের ম্যাচে অভিষেক হওয়া শুভাশিস রায়কে বাদ দেয়া হয়েছে এ টেস্টে। তার পরিবর্তে ফিরিয়া আনা হয়েছে অভিজ্ঞ পেসার রুবেল হোসেনকে।

বাংলাদেশ দল : তামিম ইকবাল, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি ও রুবেল হোসেন।