রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হলো তিন দিনব্যাপী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক দেশের সবচেয়ে বড় মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’। বুধবার বেলা ১১টা ৫৭ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেলার উদ্বোধন করেন।

উদ্বোধনী সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন-‘দেশের সব জেলায় বর্তমানে থ্রি-জি চালু হয়েছে; ২০১৭ সালে ফোর-জি চালু করা হবে।’

তিনি বলেন, দেশে এখন ৬ কোটি ৪০ লাখ লোক ইন্টারনেট ব্যবহার করছে। আমরা আশা করছি মাত্র অল্প কিছুদিনের মধ্যে দেশের সব মানুষ ইন্টারনেট সুবিধা ভোগ করবে।

শেখ হাসিনা বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখেছিলাম, সেই স্বপ্ন পূরণে এগিয়ে চলেছি। কিন্তু এ স্বপ্ন পূরণের পথে যেন অনাকাঙ্খিত বাঁধা না আসে সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।

ডিজিটাল সিকিউরিটি কাউন্সিল গঠন করার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সাইবার সিকিউরিটিতে আমাদের সক্ষমতা বাড়াতে হবে। যাতে করে কেউ ডিজিটাল সুবিধা ব্যবহার করে অপরাধ করতে না পারে। আর্থিক প্রতিষ্ঠান থেকে অর্থ হাতিয়ে নিতে না পারে। তাই আমরা সাইবার অ্যাক্ট ২০১৬ প্রণয়ন করতে যাচ্ছি।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচির পরিচালক কবীর বিন আনোয়ার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) কার্যনির্বাহী পরিষদের সভাপতি মোস্তাফা জব্বার প্রমুখ।

‘ননস্টপ বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে আয়োজিত এই প্রদর্শনী আগামী শুক্রবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। শুধু তাই নয়, আগত দর্শনার্থীরা বিনামূল্যে মেলার প্রবেশ করতে পারবেন।