আগামী ২৩ অক্টোবর রাজশাহীতে শুরু হতে যাচ্ছে আট দিনব্যাপী বইমেলা। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে সরকারের সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ও জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহযোগিতায় রাজশাহী জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় রাজশাহী কলেজ মাঠে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত এই বই মেলা চলবে।

গত ১৯ অক্টোবর বৃহস্পতিবার বেলা ১১টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে রাজশাহী বইমেলা আয়োজক কমিটির এক প্রস্তুতি সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় সভাপতিত্ব করেন, জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফ। জেলা প্রশাসক বই মেলা কমিটির আহবায়কের দায়িত্ব পালন করবেন।

মেলার উদ্বোধন করবেন, রাজশাহীর বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান। মেলায় ৬০টি স্টল থাকবে। প্রয়োজনে আরো ১০টি বাড়ানো যাবে বলে সিদ্ধান্ত নেয়া হয়। এতে ঢাকা থেকে ৬০ জন প্রকাশক আসবেন এবং মেলায় উপস্থিত থাকবেন। স্থানীয় প্রকাশকদেরও মেলায় অংশ গ্রহণের সুযোগ থাকবে।

মেলায় বিষয়ভিত্তিক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা থাকবে। এতে রাজশাহীর লেখক ও প্রকাশকদের নিয়ে একটি সংক্ষিপ্ত আকারে প্রকাশনা উৎসবের আয়োজন করা হবে। মেলার শান্তি শৃঙ্খলা রক্ষায় পুলিশ ও আনসার বাহিনী কাজ করবে। এতে সাংবাদিকদের জন্য একটি আলাদা স্টল বরাদ্দ থাকবে।

বইমেলায় বইপত্র প্রকাশনেরও একটি স্টল থাকবে বলে জানিয়েছেন বইপত্র প্রকাশনের চেয়ারম্যান মাহবুবুর রহমান বাবু। তিনি জানান, তাদের স্টলে জাতীয় গ্রন্থমেলা ২০১৮ উপলক্ষে প্রকাশিত তার প্রকাশনীর প্রায় সবগুলো বই পাওয়া যাবে। এছাড়া আরো থাকছে- আনোয়ার শাহজাহান রচিত “স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা (প্রথম ও দ্বিতীয় খণ্ড) এবং মাহবুবুর রহমান রিপন সম্পাদিত “কিংবদন্তি জাতীয় নেতা আব্দুর রাজ্জাক” বইগুলো।