সত্তর দশকের শেষ থেকে আশির দশক টানা সময়ে একের পর এক সুপার হিট ছবির বলিউডের প্রখ্যাত অভিনেতা ও প্রযোজক বিনোদ খান্না (৭০) আর নেই।

বৃহস্পতিবার সকালে মুম্বাইয়ে মারা যান তিনি। দীর্ঘদিন যাবৎ​ তিনি ইউরিনারি ব্লাডার ক্যানসারে ভুগছিলেন। ডিহাইড্রেশনের সমস্যা হওয়ায় ৩১ মার্চ তাকে মুম্বাইয়ে গিরগাওয়ে স্যার এইচ এন রিলায়েন্স ফাউন্ডেশন হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টারে ভর্তি করা হয় তাকে। তিনি এখানেই চিকিৎ​সাধীন ছিলেন।

এর আগে সংবাদ মাধ্যমকে তার ছেলে রাহুল খান্না জানিয়েছিলেন, ‘বাবার অবস্থার বেশ উন্নতি হয়েছে। ​শিগগিরই তাকে বাসায় নিয়ে যাওয়া হবে।’

এদিকে বিনোদ খান্নার মৃত্যুতে শোক জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বলিউডে নেমে এসেছে শোকের ছায়া।

বলিউডের সেরা তিন হ্যান্ডসাম অভিনেতাদের একজন মনে করা হয় বিনোদ খান্নাকে। এ তালিকায় তার সঙ্গে আরও আছেন ধর্মেন্দ্র ও শাম্মি কাপুর। কিন্তু গত ৬ এপ্রিল সামাজিক যোগাযোগের মাধ্যমে বিনোদ খান্নার ছবি দেখে অনেকেই আঁৎ​কে ওঠেন। সবার প্রশ্ন—এ কোন বিনোদ খান্না?

বিনোদ খান্না ১৯৬৮ সাল থেকে শুরু করে তিন দশকে প্রায় দেড় শতাধিক ছবিতে অভিনয় করেছেন। এর মধ্যে ‘মেরে আপনে’, ‘মেরা গাও মেরা দেশ’ ছবিতে তার অভিনয় মনে রেখেছেন অনেকেই।

অভিনয়ের পাশাপাশি রাজনীতিতেও নাম লিখিয়েছিলেন বিনোদ খান্না। এখন তিনি লোকসভায় গুরুদাসপুর থেকে নির্বাচিত সংসদ সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন।-টাইমস অব ইন্ডিয়া।