কক্সবাজারের মহেশখালী উপজেলাকে দেশের প্রথম ডিজিটাল দ্বীপ হিসেবে উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, “এর মাধ্যমে দ্বীপের মানুষ আরো উন্নতমানের শিক্ষার সুযোগ পাবে, চিকিৎসার সুযোগ পাবে।”

বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী এর উদ্বোধন করেন।

শেখ হাসিনা বলেন, “তাদের কর্মসংস্থানের সুবিধা হবে। আর দ্বীপে বসেই বিশ্বটা তাদের হাতের মুঠোয় চলে আসবে। সারা বিশ্বকে তারা জানতে পারবে, দেশে-বিদেশে যোগাযোগ রাখতে পারবে।”

পরে একই স্থান থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রাম বন্দরের ১৩০ বছরপূর্তি উপলক্ষে ‘পোর্ট এক্সপো-২০১৭’-এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, “এই বন্দরের সুনাম যাতে অক্ষুণ্ণ থাকে, সেদিকে দৃষ্টি দিতে হবে। এটাকে নিরাপদ ও পরিবেশবান্ধব বন্দর হিসেবে গড়ে তোলার লক্ষ্য ঘোষণা করা হয়েছে। আমি মনে করি, এটা অত্যন্ত জরুরি।”

পরে চট্টগ্রাম বন্দরে কাজ করতে গিয়ে বিভিন্ন সময় আহত ও ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের হাতে আর্থিক অনুদানের চেক তুলে দেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী স্থানীয় জনগণের সঙ্গে মতবিনিময়কালে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী জানান, এ অঞ্চলের জনগণ ইতোমধ্যেই ডিজিটাল স্বাস্থ্যসেবা পেতে শুরু করেছে। এখানে উপজেলা স্বাস্থ্যকেন্দ্র থেকে টেলিমেডিসিনের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসা, গর্ভবতী মায়েদের জন্য ডিজিটাল আল্ট্রা সাউন্ড সেবা, ইউরিন অ্যানালাইজার প্রভৃতি সেবা প্রদান করা হচ্ছে।