১৩৬তম আইপিইউ অ্যাসেম্বলির মতো এমন একটি মর্যাদাপূর্ণ অনুষ্ঠানে বিদেশিদের উপস্থিতিতে এমন একটি আর্ট পুস্তকের মোড়ক উন্মোচন বিদেশিদের এ কাজের প্রতি সংহতির বহিঃপ্রকাশ।

আজ মঙ্গলবার (৪ এপ্রিল) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) উইন্ডি হলে সায়মা ওয়াজেদ হোসেনের সংগ্রহ ও সম্পাদনায় প্রকাশিত বিশেষভাবে সক্ষমদের সম্ভাবনায় পথচলা শীর্ষক আর্টবুক অনন্য ছবি ‘ইউনিক গ্লিম্পসেস’-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী এ আহ্বান জানান।

স্পিকার বলেন, সমাজের শারীরিক ও মানসিকভাবে অক্ষম জনগোষ্ঠীকে সামাজিক নিরাপত্তা ও তাদের অধিকার সম্পর্কে  সাধারণ জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টিতে সংসদ সদস্যরা ভূমিকা পালন করতে পারেন। তিনি এ বিষয়ে সারা বিশ্বের সংসদ সদস্যদের ভূমিকা পালনের আহ্বান জানান।

স্পিকার এ ধরনের কাজে সম্মিলিত প্রয়াসের মাধ্যমে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের সহযোগিতার আহ্বান জানান।

অনুষ্ঠানে সায়মা ওয়াজেদ হোসেন চিত্র কর্মসংগ্রহের বিষয়ে বিস্তারিত বিবরণ দেন এবং বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের যথাযথ সহযোগিতা প্রদান ও তাদের অধিকার আদায়ের লক্ষ্যে কীভাবে কাজ করে যাচ্ছেন তার অভিজ্ঞতা তুলে ধরেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী এবং আইপিইউ সেক্রেটারি জেনারেল মার্টিন চুংগং বক্তৃতা করেন। এ সময় অন্যান্যের মধ্যে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া, সংসদ সদস্য এবং আইপিইউ সম্মেলনে আগত বিদেশি অতিথিরা অংশগ্রহণ করেন।

অনন্য ছবিতে দক্ষতাসম্পন্ন শিল্পীদের আঁকা আড়াই শতাধিক উজ্জ্বল চিত্রকর্ম স্থান পেয়েছে। এই চিত্রকর্মগুলো সায়মা ওয়াজেদ হোসেনের অনবদ্য সংগ্রহ। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার অটিজম বিষয়ে চ্যাম্পিয়ন।

অপরদিকে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম অ্যাসেম্বলিতে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের পার্লামেন্টের প্রতিনিধিরা বাংলাদেশের জাতীয় সংসদ ভবন পরিদর্শন করেছেন।

আজ মঙ্গলবার দুপুরে প্রতিনিধিদল সংসদ ভবন পরিদর্শনে আসে। জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ, হুইপ মো. আতিউর রহমান আতিক, হুইপ মো. শহীদুজ্জামান সরকার, হুইপ ইকবালুর রহিম এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিদেশি প্রতিনিধিদেরকে সংসদ ভবনে স্বাগত জানান।

বিদেশি অতিথিরা স্বাগতিক দেশের পার্লামেন্ট ভবনের সংসদ কক্ষ, লাইব্রেরি, স্থায়ী কমিটিসমুহের বৈঠক কক্ষসহ সংসদ ভবনের উত্তর এবং দক্ষিণ প্লাজা ঘুরে দেখেন।

চিফ হুইপ, হুইপ এবং কর্মকর্তাগণ বিদেশি প্রতিনিধিদের সঙ্গে থেকে সংসদ সচিবালয়ের বিভিন্ন কার্যক্রম এবং স্থাপত্যশৈলীর বর্ণনা দেন। অতিথিরা সংসদ ভবনের অনন্য স্থাপত্যশৈলী ও প্রাকৃতিক সৌন্দর্য দেখে মুগ্ধ হন এবং উচ্ছ্বসিত প্রশংসা করেন।

শনিবার ১৩১টি দেশের স্পিকার, ডেপুটি স্পিকার, এমপিসহ প্রায় দেড় হাজার ডেলিগেট নিয়ে আইপিইউর সম্মেলন শুরু হয়। সম্মেলন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।