বৃষ্টিতে দ্বিতীয় ওয়ানডে পরিত্যক্ত হওয়ায় আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের ষষ্ঠ স্থানে ওঠার সুবর্ণ সুযোগ হারাল বাংলাদেশ।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ শুরুর আগে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) জানিয়েছিল শ্রীলঙ্কার বিপক্ষে ৩-০ ব্যবধানে সিরিজ জিতলে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯১ থেকে বেড়ে হবে ৯৬। শ্রীলঙ্কা হোয়াইটওয়াশ হলে ২ পয়েন্ট কমে রেটিং পয়েন্ট হবে ৯৬। তখন ভগ্নাংশ পয়েন্টে এগিয়ে থেকে শ্রীলঙ্কাকে টপকে সপ্তম স্থান থেকে বাংলাদেশ উঠে যেত ষষ্ঠ স্থানে।

লক্ষ্য না থাকলেও বাংলাদেশ এগিয়ে যাচ্ছিল সঠিক পথে। ৯০ রানের জয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে লিড পেয়েছিল। দ্বিতীয় ম্যাচেও বাংলাদেশ ছিল আপন কক্ষপথে। কিন্তু বেরসিক বৃষ্টি সব পরিকল্পনা, বাংলাদেশের জয়রথ আটকে দিল। ম্যাচ পরিত্যক্ত হওয়ায় দুই দল কোনো পয়েন্ট পায়নি।

৯১ পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করেছিল বাংলাদেশ। প্রথম ম্যাচ জেতায় ২ পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। অন্যদিকে ৯৮ পয়েন্ট থেকে ১ পয়েন্ট কমেছে শ্রীলঙ্কার। গতকাল এবং শেষ ম্যাচ জয় পেলে বাংলাদেশের পয়েন্ট ৯৬ হত। শ্রীলঙ্কার আরও ১ পয়েন্ট কমে যেত। দুই দলেরই পয়েন্ট হত ৯৬। ভগ্নাংশের ব্যবধানে বাংলাদেশ টপকে যেত।

১ এপ্রিল তিন ম্যাচ সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশ জয় পেলে পয়েন্ট হবে ৯৫। শ্রীলঙ্কার পয়েন্ট থাকবে ৯৭। অন্যদিকে শ্রীলঙ্কা শেষ ম্যাচে জয় পেলে তাদের ১ পয়েন্ট বাড়বে। বাংলাদেশের ১ পয়েন্ট কমবে।

সবমিলিয়ে বৃষ্টির কারণে ওলট-পালট হয়ে গেছে পয়েন্ট টেবিলের হিসাব। বাংলাদেশ সাম্প্রতিক সময়ে দারুণ ক্রিকেট খেলছে। ধারাবাহিক পারফরম্যান্স ধরে রাখতে পারলে শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানেই হারাতে পারত টাইগাররা। ভালো ফল হিসাবে আইসিসি র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মত ষষ্ঠ স্থানে উঠত বাংলাদেশ। কিন্তু আপাতত সপ্তম স্থানে থাকতে হচ্ছে লাল-সবুজ জার্সিধারীদের।