সরকারের নির্দেশনা আসামাত্র দেশে ফেসবুক বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

 

মঙ্গলবার গুলশানের এক হোটেলে ইডটকো আয়োজিত বাঁশের তৈরি মোবাইল টাওয়ার উদ্বোধন অনুষ্ঠান শেষে ‘সরকার ফেসবুক বন্ধের সিদ্ধান্ত নিচ্ছে’- এ বিষয়ে বিটিআরসির বক্তব্য কী- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

ড. শাহজাহান মাহমুদ বলেন, সরকারের পক্ষ থেকে এমন কোনো নির্দেশনা আসেনি। তবে নির্দেশনা এলে সঙ্গে সঙ্গে ফেসবুক বন্ধ করে দেওয়া হবে।

 

আগামী ১০ এপ্রিলের মধ্যে মোবাইল টাওয়ারের বিকিরণ প্রতিবেদন দাখিল করার বিষয়ে যে নির্দেশনা আদালত দিয়েছেন তা যথাসময়েই দেওয়া বলেও জানান বিটিআরসি চেয়ারম্যান।

 

তিনি বলেন, আমরা আদালতের নির্দেশনা অনুযায়ী কোনো মোবাইল অপারেটর টাওয়ারের বিকিরণ মাত্রা কত তা নির্ণয় করে প্রতিবেদন দাখিল করব। এক্ষেত্রে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) যে মাত্রা নির্ধারণ করছে, তার থেকে বেশি হলে আইনানুগ ব্যবস্থা নেব। কেননা, অপারেটরগুলো লাইসেন্স নেওয়ার সময় আইটিইউর বিকিরণ মাত্রার সীমা অতিক্রম করবে না বলেই লিখিত দিয়েছে।

 

অনেকে বলেন, মোবাইল বিকিরণে ক্যান্সার হয়। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা, আমেরিকাসহ উন্নত দেশগুলো এ নিয়ে অনেক গবেষণা চালিয়েছে। কিন্তু এ ধরনের ক্ষতির বিষয়টি এখনো প্রমাণিত হয়নি। আজ পর্যন্ত আমাদের কাছেও বিকিরণ সহনীয় মাত্রা লঙ্ঘনের বিষয়ে প্রমাণসহ কেউ লিখিত অভিযোগ করেননি। অভিযোগ এলে তা আমলে নিয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।