গুগল লোকাল গাইডস গুগলের একটি পরিসেবা। আন্তর্জাতিক নারী দিবসে গুগল লোকাল গাইডস-এর সকল সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক, টুইটার, গুগল প্লাস, ইউটিউব ও লোকাল গাইডস কানেক্ট) বাংলাদেশের সুমাইয়া জাফরিন চৌধুরী এর ছবি স্থান পেয়েছে।

এছাড়া গুগল লোকাল গাইডস সুমাইয়া জাফরিন চৌধুরী এর ওপর তাদের অফিসিয়াল সাইটে একটি আর্টিকেল প্রকাশ করেছে (goo.gl/YrovLb)। এতে উল্লেখ করা হয়, সুমাইয়া জাফরিন চৌধুরী সারা বিশ্বের নারীদের জন্য অনুপ্রেরণা। একজন সমাজকর্মী হিসেবে জাফরিন তার চেয়ে কম ভাগ্যবান যারা, বিশেষ করে নারীদের সাহায্য করতে উৎসাহী। তিনি নারীদের স্বাধীনতা, সাম্য ও ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। তিনি বিশ্বাস করেন নারীদের প্রযুক্তি, বাণিজ্য ও উদ্ভাবনে এগিয়ে আসতে হবে। তিনি একজন গুগল লোকাল গাইডস হিসেবে গুগল ম্যাপে অবদান রাখতে ভালোবাসেন। তিনি গুগল ম্যাপের মাধ্যমে সারা বিশ্বে বাংলাদেশকে তুলে ধরতে চান।

গুগল লোকাল গাইডসের শুরু থেকে কাজ করছেন জাফরিন। তিনি ২০১৬ সালে সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত প্রথম লোকাল গাইডস সামিটের জন্য বাংলাদেশ থেকে নির্বাচিত হন। উল্লেখ্য, সামিটের জন্য সারা বিশ্ব থেকে ৭৫ জন টপ লোকাল গাইডসকে নির্বাচিত করা হয়।

জাফরিন দিনাজপুর লোকাল গাইডস এর মডারেটর ও ময়মনসিংহ লোকাল গাইডসের একজন কমিউনিটি মডারেটর।