চট্টগ্রাম-নাজিরহাট লাইনে চালু হচ্ছে নতুন ডেমু ট্রেন। আগামীকাল ১ মার্চ বুধবার সকালে এ ট্রেন চলাচল শুরু হবে। এ রেলপথে যাত্রীসেবা বিবেচনা করে নতুন ট্রেন চালু করছে রেলওয়ে কর্তৃপক্ষ।

রেলওয়ে সূত্র জানায়, নতুন শিডিউলে নাজিরহাট রুটে ট্রেন চলবে বুধবার থেকে। প্রথম ট্রেন সকাল সাড়ে ৬টায় চট্টগ্রাম ছেড়ে সকাল ৮টা ১০ মিনিটে নাজিরহাট পৌঁছবে। সকাল সোয়া ৯টায় চট্টগ্রামের উদ্দেশ্যে আবার নাজিরহাট ছাড়বে।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক আবদুল হাই বলেন, রেলে যাত্রীসেবা বাড়াতে সরকার সব ধরনের সহযোগিতা দিচ্ছে। কেনা হয়েছে নতুন বগি ও ইঞ্জিন। ফলে চট্টগ্রাম নাজিরহাট রুটে আরও এক জোড়া নতুন ডেমু ট্রেন চালানোর প্রস্তুতি নেয়া হয়েছে।

রেলের প্রকৌশল বিভাগ সূত্র জানায়, নাজিরহাট ও দোহাজারী রেলপথ দুটি সংস্কার করা হয়েছে। এ রুটে সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিবেগে ট্রেন চলতে পারবে। এতে মাত্র এক ঘণ্টায় নাজিরহাট পৌঁছবে প্রতিটি ট্রেন।

জানা গেছে, রেলওয়ে পূর্বাঞ্চলের সবচেয়ে পুরোনো সেকশন নাজিরহাট-দোহাজারী রুটে একসময় দিনে ১২ জোড়া ট্রেন চলাচল করত। এরপরও নাজিরহাট রুটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং দোহাজারী রুট সংলগ্ন বিদ্যুৎকেন্দ্র থাকায় ট্রেন সার্ভিস পুরোপুরি বন্ধ না করে এক জোড়া ট্রেনে চালু রাখা হয়।

তবে স্থানীয় লোকজন এ দুটি রুটে ট্রেন সার্ভিস বাড়ানোর দাবি জানিয়ে বিভিন্ন সময়ে সভা-সমাবেশ, মানববন্ধন ও স্মারকলিপি প্রদানসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। সম্প্রতি রেলমন্ত্রী মুজিবুল হক হাটহাজারী উপজেলার কাটিরহাটে একটি সভায় চট্টগ্রাম-নাজিরহাট লাইনে ট্রেন বাড়ানোর আশ্বাস দেন। ফলে চালু হচ্ছে নতুন ডেমু ট্রেন।