জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ১৫ জন বিশিষ্ট ব্যক্তি ২০১৭ সালের স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। এছাড়াও প্রতিষ্ঠান হিসেবে এবার বিমানবাহিনীকে স্বাধীনতা পুরস্কার দেয়া হবে।

বৃহস্পতিবার স্বাধীনতা পুরস্কারে জন্য মনোনিতদের তালিকা প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৩ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মনোনিতদের কাছে এ পুরস্কার তুলে দেবেন।

এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার। ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিচ্ছে সরকার।

‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ’ ক্ষেত্রে এবার ৬ জন স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। এদের মধ্যে রয়েছেন-গ্রুপ ক্যাপ্টেন (অব.) শামসুল আলম (বীরউত্তম), আশরাফুল আলম, শহীদ মো. নজমুল হক, সাবেক সমাজকল্যাণমন্ত্রী মরহুম সৈয়দ মহসিন আলী, শহীদ ফয়জুর রহমান আহমেদ এবং শহীদ এনএমও নাজমুল আহসান।

এছাড়া একই ক্ষেত্রে বাংলাদেশ বিমান বাহিনীকেও এবার স্বাধীনতা পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়েছে।

চিকিৎসা বিদ্যায় অধ্যাপক ডা. এ এইচ এম তৌহিদুল আনোয়ার চৌধুরী, সাহিত্যে স্বাধীনতা পদক পাচ্ছেন রাবেয়া খাতুন ও মরহুম গোলাম সামদনী কোরায়শী, সংস্কৃতিতে অধ্যাপক ড. এনামুল হক এবং ওস্তাদ বজলুল রহমান বাদল, সমাজসেবায় খলিল কাজী ওবিই, গবেষণা ও প্রশিক্ষণে শামসুজ্জামান খান, অধ্যাপক ড. ললিতমোহন নাথ (প্রয়াত) এবং জনপ্রশাসনে পুরুস্কার পাচ্ছেন অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান।

স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে আঠার ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা, ৩ লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেয়া হয় বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে।