বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকে রাজ্যের শিল্পবান্ধব ভাবমূর্তি তুলে ধরতে চাইলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দাবি করলেন, বদলে গেছে বাংলা। রাজ্যের উন্নয়ন, সরকারের শিল্পমুখী নীতি, নানা জনকল্যাণমূলক প্রকল্প ও শিল্পপতিদের জন্য আন্তরিকতার বার্তা। লগ্নির লক্ষ্যে এ সবই শোনা গেল মুখ্যমন্ত্রীর গলায়।

২৯ দেশের প্রতিনিধি। রয়েছেন ঘরের শিল্পপতিরাও। তাঁদের সামনে শুরুতেই মুখ্যমন্ত্রী বোঝানোর চেষ্টা করলেন শিল্প নিয়ে রাজ্যের আগের ভাবমূর্তি এখন আর নেই। লগ্নি টানতে দিলেন অর্থনৈতিক যুক্তি। সঙ্গে শিল্পপতিদের আন্তরিকতার বার্তা। রাজ্যের আর্থিক বিকাশের পক্ষে নানা তথ্য-পরিসংখ্যান আর সরকারের বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্প। মুখ্যমন্ত্রী বোঝাতে চাইলেন এই দুয়ের মিশেলে বাংলা এখন লগ্নির আদর্শ গন্তব্য।

কেন রাজ্যে বিনিয়োগ করবেন?
মুখ্যমন্ত্রী মনে করিয়ে দেন, পশ্চিমবঙ্গে এলে উত্তর-পূর্বাঞ্চল-সহ একাধিক প্রতিবেশি দেশে সহজে ব্যবসার সুযোগ মিলবে। তাঁর দাবি, বাম আমলের মতো কর্মদিবস নষ্ট না হওয়ায় এ রাজ্যে এখন লগ্নি সুরক্ষিত। রয়েছে দক্ষ তরুণ প্রজন্মও।

এ দিন শিল্প সম্মেলনের মঞ্চ থেকেও প্রধানমন্ত্রীর সমালোচনা করেন মুখ্যমন্ত্রী। ল্যান্ড ব্যাঙ্ক তৈরি। তাই শিল্পপতিরা চাইলে জমি যে কোনও সমস্যা হবে না, এ দিন ফের সেই বার্তা দেন মুখ্যমন্ত্রী।