আরিফুল ইসলাম আরমান ।।

যে দেশে আমরা বাস করছি, যে দেশে আমাদের জন্ম, সে দেশ কিভাবে জন্ম নিয়েছে? তা সবারই জানা প্রয়োজন।

দীর্ঘ ৯ মাস যুদ্ধের পর আমরা পেয়েছি একটি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। আর এই স্বাধীন বাংলাদেশের পেছনে আছে লাখো বাঙালির আত্মদান। আছে অনেক বছরের ইতিহাস। এনিয়ে লেখা হয়েছে অনেক বই।
তবে তোমাদের জন্য মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে তোমদেরই প্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবাল লিখেছেন ‘মুক্তিযুদ্ধের ইতিহাস’ নামের ছোট্ট একটি বই।
ছোট হলেও বইটির ব্যাপকতা কিন্তু অনেক। খুব কম সময়ে বইটি পড়ে জানতে পারবে মুক্তিযুদ্ধের গৌরবজ্জল ইতিহাস।

মুক্তিযুদ্ধ নিয়ে বিভিন্ন বই বা প্রকাশনা থাকলেও মুক্তিযুদ্ধের ইতিহাস বইটি একটু অন্যরকম। ২২ পৃষ্ঠার এই বইয়ে তুলে ধরা হয়েছে মুক্তিযুদ্ধের নানা গুরুত্বপূর্ণ তথ্যাবলী। মুক্তিযুদ্ধ নিয়ে ৫৬টি নির্ভরযোগ্য সূত্র ব্যবহার করে লেখক জাফর ইকবাল বইটি রচনা করেছেন।
১৯৪৭ পূর্ব ইংরেজ শাসনামল, পূর্ব পাকিস্তানের প্রতি পশ্চিম পাকিস্তানের বৈষম্যের চিত্র, ১৯৪৮ এর ভাষা আন্দোলনের সূত্রপাত, ১৯৫২ এর ভাষা আন্দোলন, ১৯৫৮ এর সামরিক শাসন, ১৯৬৬ এর ৬ দফা দাবি, ১৯৭০ এর সাধারণ নির্বাচন এবং ৭১ এর মহান মুক্তিযুদ্ধ নিয়ে তথ্যবহুল সব লেখা আছে এই বইয়ে।

আকারো ছোট হলেও ‘মুক্তিযুদ্ধের ইতিহাস’ বইটি অবশ্যই তোমাদের পড়া প্রয়োজন। বইটির মূল্য মাত্র ১০ টাকা। মজার ব্যাপার হচ্ছে তুমি যে ১০ টাকা দিয়ে বইটি কিনবে সেই ১০ টাকা দিয়েই প্রকাশ করা হবে আরেকটি বই।

তো আর দেরি না করে এখনই সংগ্রহ করে পড়ে নাও মুক্তিযুদ্ধের ইতিহাস। ইচ্ছে করলে এখান থেকে ডাউনলোড করে নিয়েও পড়তে পারো বইটি।