সাইফ বরকতুল্লাহ ।।

শুরু হয়েছে ডোনাল্ড ট্রাম্পের শপথগ্রহণ অনুষ্ঠান। ট্রাম্প হবেন দেশটির ৪৫তম প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জন রবার্টস নতুন ট্রাম্পকে শপথবাক্য পাঠ করাবেন।

শপথ অনুষ্ঠানে ইতিমধ্যে উপস্থিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিন্টন। তিনি শুক্রবার বাংলাদেশ সময় রাত নয়টার দিকে হোয়াইট হাউসে এসে পৌঁছান। এ সময় হিলারি সমর্থকরা হোয়াইট হাউসের বাইরে উল্লাস করেন। হিলারি নতুন প্রেসিডেন্টের দায়িত্ব পালনকালে ট্রাম্পের সাফল্য কামনা করেন। তিনি নতুন প্রেসিডেন্টের পক্ষে কাজ করার আগ্রহ ব্যক্ত করেন।

এদিকে, শুক্রবার বাংলাদেশ সময় রাত সাড়ে আটটার দিকে হোয়াইট হাউসে এসে পৌঁছান ডোনাল্ড ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া। এ সময় তাদের অভ্যর্থনা জানান বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার স্ত্রী মিশেল ওবামা। এটাই হোয়াইট হাউসে ওবামার শেষ অভ্যর্থনা।

এর আগে ট্রাম্প স্ত্রী মেলানিয়াকে নিয়ে হোয়াইট হাউসের কাছের একটি গির্জায় গিয়ে প্রার্থনা করেন। এর মধ্য দিয়ে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার দিনটি শুরু করেন তিনি।

প্রসঙ্গত, শপথ অনুষ্ঠানকে কেন্দ্র করে ওয়াশিংটনে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। হাজার হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। জনতাকে সামলে রাখার জন্য তৈরি রাখা হয়েছে মাইলের পর মাইল ব্যারিকেড।

তথ্যসূত্র : সিএনএন, বিবিসি, ওয়াশিংটন পোস্ট