গোলাম সাদত জুয়েল:
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে ভার্জিনিয়া হয়ে কানাডা যাবার পথে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি বংশোদ্ভূত এক নারী ও তার চার বছর বয়সী এক সন্তানের প্রাণহানি ঘটেছে। মঙ্গলবার স্থানীয় সময় রাত ২টার দিকে সেন্টজোন্স কাউন্টিতে এই দুর্ঘটনা ঘটে। ফ্লোরিডার ইন্টারসেকশন ৯৫ ও সেন্ট জোনস কাউন্টির হাইওয়েতে এ সড়ক দুঘটনা ঘটে।

বাংলাদেশি বংশোদ্ভূত ভার্জিনিয়ার বসবাসরত এমদাদ হক পরিবারের সদস্যসহ হলিডে শেষ করে ওয়েষ্ট পাম বীচ (ফ্লোরিডিা) বন্ধূর বাসা থেকে ভাজিনিয়া হয়ে কানাডার অন্টারিওতে যাচ্ছিলেন। এ সময় তার স্ত্রী নাজিয়া হক (৩২) দুর্ঘটনা স্পটে মারা যান ও ৪ বছরের আইয়ান হসপিটালে নিয়ে যাবার পর মারা যান । হাইওয়ে ট্রাফিক তাদের গাড়ী কেটে বের করে হেলিকপ্টার যোগে ৫ জনকে সেন্ট জোন্স কাউন্টি ওরেঞ্জ পাকের মেডিক্যাল সেন্টারে নিয়ে যায়। ধারনা করা হচ্ছে তাদের বহনকারী প্রাইভেটকার গাছে আঘাত হানলে ওই দুর্ঘটনা ঘটে। প্রাইভেটকারটি দুমড়ে-মুচড়ে গেছে; আঘাত হানা গাছটিও উপড়ে পড়েছে। দুর্ঘটনার পর পুলিশ হাইওয়ে বন্ধ করে দেয় কয়েক ঘন্টার জন্যা রাস্তায় কয়েক হাজার গাড়ী আটকা পড়ে । গাড়ীতে মোট যাত্রী ছিলেন ৫ জন , তিন জনের অবস্থা আশংকা জনক । মৃত নাজিয়া ( ৩২ ) ও তার ছেলে আইয়ান (৪) মরদেহ হীমাগারে রাখা হয়েছে । এমদাদ হক ( কাজী ) কমাতে আছেন , এমদাদের খালা ( ৪২ ) আশংকা জনক থাকলেও তিনি হাত পা নাড়তে পারছেন, আরেকজন আহত উনার নাম জানা যায়নি ।

ফ্লোরিডা তহাইওয়ে পেট্রোল বলছে, দুর্ঘটনাস্থলে প্রথম উদ্ধারকারী দলের সদস্যরা পৌঁছানোর পর প্রাইভেটকারের ভেতরে চারজনকে আটকা অবস্থায় দেখতে পান। এমদাদ হকের এস ইউ ভি ইনফিনিটি এফএক্স ৩৫ গাড়ীটি কয়েক রাউন্ড গড়িয়ে গাছের সাথে ধাক্কা লেগে দুমড়ে মুছড়ে যায় , হাইওয়ে পুলিশ তদের গাড়ী কেটে উদ্বার করে ঘটনাস্থলেই চালক নাজিয়া হোসাইনের মৃত্যু হয়েছে। এছাড়া আইয়ান হককে আহত অবস্থায় উদ্ধারের পর হাসপাতালে নেয়া হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।
তাদের মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়লে সারা ফ্লোরিডায় শোকের ছায়া নেমে পড়ে । জেকসনভিলের বাংলাদেশী কমিউনিটি অপরিচিতি এ দৃঘটনার স্বীকার পরিবারের সেবায় নেমে পড়েন । কানাডা থেকে ও ভাজিনিয়া থেকে তাদের আত্বীয় স্বজন আজ ( ৪ জানুয়ারী ) চলে এসেছেন , তাদের সেবা যন্ত ও নানা সহযোগীতা করছে জেকসনভিলের বাংলাদেশী কমি্উনিটি বলে জানান ভার্জিনিয়ায় বসবাসরত কমিউনিটি একটিভিষ্ট রেদ্ওয়ান চৌধুরী । রেদওয়ান চৌধুরীর বন্ধু সড়ক দৃর্ঘটনায় কমায় থাকা এমদাদ হক কাজী। রেদওয়ান চৌধুরী জানান, মরহুম নাজিয়া ও আ্ইয়ানের দাফন ও কবর দেবার জন্য জেকসনভিল কমিউনিটির মসজিদের গ্রেভিয়ার্ড তৈরী আছে পাশাপাশি ওরলান্ডোর বাংলাদেশীদের গ্রেভিয়ার্ড ও প্রস্তুত । পরিবারের সবার সম্মতির পর সিদ্বান্ত নেয়া হবে । গুরুতর আহত এমদাদ ও তার খালা দুজনেই শংকামুক্ত নন , তবে এমদাদের অবস্থা অপরিবতিত থাকলেরও তার খালার হাত পা লড়ছে । আহত এমদাদকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। ভার্জিনিয়া অঙ্গরাজ্যের আলেকজান্দ্রিয়ার ডাটা গ্রুপের প্রশিক্ষক ও প্রসাশনিক কর্মকর্তা হিসাবে এমাদাদ হক কাজী কাজ করতেন । এমদাদের স্ত্রী ও শিশুছেলেকে মৃত্যুতে ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া ও ম্যারিল্যান্ড প্রবাসী বাংলাদেশিদের মাঝে নেমে এসেছে গভীর শোক। ইংরেজি নববর্ষের শুরুতেই এমন একটি দুর্ঘটনার সংবাদে যুক্তরাষ্ট্র প্রবাসীরাও শোকাহত।
মেট্রো ওয়াশিংটন আওয়ামীলীগ ও স্বেচ্ছাসেবকলীগের নেতাকর্মিসহ স্থানীয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা পৃথক পৃথক ভাবে শোক প্রকাশ করেছেন। মেট্রো ওয়াশিংটন আওয়ামীলীগের সাধারন সম্পাদক এম নবী বাকী, মেট্রো ওয়াশিংটন আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আবুল হোসেন শিকদার ও সাধারন সম্পাদক খিজির আহমেদ টিটু এমদাদের পরিবারের অনাকাংক্ষিত মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। তাঁরা নিহতেদের আত্মার মাগফেরাত আহত এমদাদের দ্রুত সুস্থতা কামনা করেছেন । দুর্ঘটনায় গুরুতর আহত এমদাদের দ্রুত আরোগ্য ও সুস্থতা কামনার জন্য স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় ৭ টায় ডাটা গ্রুপ ক্যাম্পাসে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। উক্ত দোয়া মাহফিলে প্রবাসীদের উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।
সেন্ট্রাল ফ্লোরিডা থেকে জেকসনভিল সাড়ে তিন ঘন্টা দুরে থাকলে সেন্ট্রাল ফ্লোরিডার বাংলাদেশী কমিউনিটি যে কোন ধরনের সাহা্য্য সহযোগীতা করতে প্রস্তুত বলে জানান কমিউনিটি একটিভিষ্ট এ কে এম হোসেন হিটু । জনাব হিটু জানান কবর স্থান ,দাফন কাফন সহ যে কোন ধরনের সহযোগীতা করা হবে প্রযোজন পড়লে । তবে জেকসনভিলস্থ বাংলাদেশী কমিউনিটি সব কিছু মনিটর করছে ।

সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহবুবুর রহমান মিলন, যুগ্ন সাধারন সম্পাদক জসিম উদ্দিন, নাজিমুল্লাহ লিটন, জুয়েল সাদত , সহ সভাপতি আজিজুর রহমান এক শোক বানীতে ফ্লোরিডা বেড়াতে আসা এমাদাদ হকের স্ত্রী ও সন্তানের অকাল মুত্যুতে গভীর শোক প্রকাশ করেন । তারা গুরুতর আহত এমদাদ হক কাজী ও তার খালার আশু রোগমুক্তি কামনা করেন ।