মো. এনমুল কবীর :: সিলেট জেলায় প্রাথমিক সমাপনি পরীক্ষা (পিএসসি) ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। প্রাথমিকে পাশ করেছে শতকরা ৯৭.৭৭ ভাগ ও ইবতেদায়ীতে পাশ করেছে শতকরা ৯৪.৩৬ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৩শ’ ৫৫ জন ও ইবতেদায়ীতে ১শ’৪৯ জন।

সিলেট জেলায় প্রাথমিক সমাপনীতে মোট ৭৬ হাজার ৪শ’ ৯২ জন পরীক্ষার্থী অংশগ্রহন করে কৃতকার্য হয় ৭৪ হাজার ৭শ’ ৮৫ জন। আব ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে মোট ৬ হাজার ৫শ’ ২১ জন অংশগ্রহন করে পাশ করে ৬ হাজার ১শ’ ৫৩ জন।

প্রাথমিক সমাপনীতে পাশের হারের দিকে এগিয়ে গোলাপগঞ্জ উপজেলা। এখানে পাশের হার ৯৯.৬৩%, আর সবচেয়ে পিছিয়ে গোয়াইনঘাট উপজেলা। এখানে পাশের হার ৯৪. ১৯%।

সবচেয়ে বেশি জিপিএ-৫ পেয়েছে সিলেট সদর উপজেলা (সিটি কর্পোরেশনসহ)। আর সবচেয়ে কম জিপিএ-৫ পেয়েছে বিশ্বনাথ ও কোম্পানী গঞ্জের ছাত্র ছাত্রীরা। এ ২ উপজেলার প্রতিটিতে ৫৩ জন করে ছাত্রছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

বৃহস্পতিবার দুপুরে সিলেট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. নূরুল ইসলামের দেওয়া ফলাফল বিবরণী অনুযায়ী সিলেটে বিভিন্ন উপজেলার সাফল্যচিত্র নিম্নরূপ:

সিলেট সদর (সিটি কর্পোরেশনসহ): এ উপজেলায় মোট ১৫ হাজার ৩শ’ ৪১ জন পরীক্ষায় অংশগ্রহন করে পাশ করেন ১ হাজার ৫শ’ ৪৬ জন। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ১শ’ ৪২ জন। পাশের হার ৯৮.০৭।

দক্ষিণ সুরমা: দক্ষিণ সুরমা থেকে ৬ হাজার ৪শ’ ১৬ জন পরীক্ষায় অংশগ্রহন করে পাশ করেছে ৬ হাজার ৩শ’ ৫০ জন। জিপিএ-৫ পেয়েছে ৩শ ৫৫ জন। পাশের হার ৯৮.৯৭।

ফেঞ্চুগঞ্জ: এ উপজেলা থেকে ২ হাজার ৪২ জন পরীক্ষার্থী অংশনিয়ে পাশ করেছে ২ হাজার ২৬ জন। জিপিএ-৫ পেয়েছে ১শ’ ২৬ জন। পাশের হার ৯৯.২২।

গোলাপগঞ্জ: গোলাপগঞ্জে মোট ৭ হাজার ৮৫ জন পরীক্ষার্থী অংশগ্রহন করে পাশ করেছে ৭ হাজার ৫৯ জন। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫শ’ ৫৬ জন। পাশের হার ৯৯.৬৩।

বিয়ানীবাজার: বিয়ানীবাজার থেকে মোট ৫ হাজার ৬শ’ ২ জন পরীক্ষার্থ অংশগ্রহন করে পাশ করেছে ৫ হাজার ৪শ’ ৫১ জন। জিপিএ-৫ পেয়েছে ২শ’ ৯৬ জন। পাশের হার ৯৭.৩০।

জকিগঞ্জ: এ উপজেলা থেকে মোট ৫ হাজার ৩শ’ ৬৮ জন পরীক্ষার্থী অংশগ্রহন করে পাশ করেছে ৫ হাজার ৩শ’ ৭ জন। জিপিএ-৫ পেয়েছে ১শ’ ৫৯ জন। পাশের হার ৯৮.৮৬।

জৈন্তাপুর: জৈন্তাপুর থেকে মোট ৪ হাজার ৩শ’ ২৬ জন পরীক্ষার্থী অংশগ্রহন করে পাশ করেছে ৪ হাজার ৩শ’ ৫ জন। জিপিএ-৫ পেয়েছে ১শ’ ৯ জন। পাশের হার ৯৯.৫১।

কানাইঘাট: এ উপজেলা থেকে মোট ৫ হাজার ৫শ’ ৯৭ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৫ হাজার ৫শ’ ৬ জন। জিপিএ-৫ পেয়েছে ১শ ৪১ জন। পাশের হার ৯৮.৩৭।

বালাগঞ্জ ওসমানীনগর: এখান থেকে মোট ৮ হাজার ১০ জন পরীক্ষায় অংশগ্রহন করে পাশ করেছে
৭ হাজার ৬শ’ ৬৩ জন। জিপিএ-৫ পেয়েছে ২শ’ ৪৬ জন। পাশের হার ৯৫.৯৭।

বিশ্বনাথ: বিশ্বনাথ থেকে মোট ৪ হাজার ৫শ’ ৮৭ জন পরীক্ষায় অংশগ্রহন করে পাশ করেছে ৪ হাজার ৫শ’ ২২ জন। জিপিএ-৫ পেয়েছে ৫৩ জন। পাশের হার ৯৮.৫৮।

গোয়াইনঘাট: এ উপজেলা থেকে ৮ হাজার ২শ’ ৯৯ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৭ হাজার ৮শ’ ১৭ জন। পাশের হার ৯৪.১৯।

কোম্পানীগঞ্জ: কোম্পানীগঞ্জ উপজেলা থেকে মোট ৩ হাজার ৮শ’ ১৯ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৩ হাজার ৭শ’ ৩৩ জন। জিপিএ-৫ পেয়েছে ৫৩ জন। পাশের হার ৯৭.৭৫।