প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় জেন্ডার সমতা অর্জনের ক্ষেত্রে বাংলাদেশ রোল মডেল বলে উল্লেখ করেছেন বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ পরিচালক অমিত ধর।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সাথে আজ সচিবালয়ে তার কার্যালয়ে সাক্ষাৎ করে তিনি এজন্য বাংলাদেশকে অভিনন্দন জানিয়ে এদেশের শিক্ষাখাতে আরো সহযোগিতা বৃদ্ধিতে আগ্রহ প্রকাশ করেন।

অমিত ধর বলেন, ‘সফলভাবে প্রকল্পগুলো বাস্তবায়ন করায় বাংলাদেশকে আরো সহযোগিতা করা সহজ হয়েছে।’

বিশ্বব্যাংকের সিনিয়র ডিরেক্টর অমিত ধরের নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধিদল শিক্ষামন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে তারা শিক্ষাক্ষেত্রে বাংলাদেশ এবং বিশ্বব্যাংকের মধ্যে সার্বিক কার্যক্রম নিয়ে আলোচনা করেন। বিশ্বব্যাংকের অর্থায়নে বাংলাদেশে শিক্ষাখাতে বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্প এবং শিক্ষা খাতে সার্বিক সহায়তা নিয়ে এসময় আলোচনা হয়।

সাক্ষাৎকালে বিশ্বব্যাংক প্রতিনিধিদল বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন এবং শিক্ষাখাতে বিভিন্ন প্রকল্প সময়মত সফলভাবে বাস্তবায়নে সন্তোষ প্রকাশ করেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাখাতে বাংলাদেশ এবং বিশ্বব্যাংকের মধ্যে চমৎকার সমন্বয় রয়েছে। এক্ষেত্রে আমাদের সহযোগিতা আরো জোরদার হবে।

এসময় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ এবং সেকায়েপ (মাধ্যমিক), স্টেপ (কারিগরি) ও হেকায়েপ (উচ্চশিক্ষা) প্রকল্পের পরিচালকগণ এবং মন্ত্রনালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সিনিয়র অর্থনীতিবিদ সৌরভ দেব ভট্ট, ড. শিরো নাকাতা ও ড. দিলীপ পারাজুলী এবং সিনিয়র অপারেশনস অফিসার ড. মুখলেসুর রহমান উপস্থিত ছিলেন।